সোম. মে ৬, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি,
বাগেরহাটে জেলা পর্যায়ে জেন্ডারভিত্তিক সংহিংসতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ( ১৩ ডিসেম্বর) রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশন (আরআরএফ) এর আয়োজনে পজেটিভ চেঞ্জ জেন্ডার এ্যান্ড হার্মফুল বিহ্যাবিয়ার ফর ইনক্লুসিভ এ্যান্ড রেজিলিয়েন্ট কমিউনিটিজ প্রকল্পের অধীনে ও ইউএনপিএর সহযোগীতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
দিনব্যাপি বাগেরহাট শহরের ধানসিড়ি মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় উপস্থিত ছিলেন, বাগেরহাট সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভিন, কচুয়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাছলিমা বেগম, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সাহেলা পারভীন, বাগেরহাট সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ শেখ আবিদা সুলতানা, ডাঃ নাবিলা সুলতানা, উপজেলা যুব উন্নয়ন অফিসার শেখ মোঃ আজগর আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রোগ্রাম অফিসার নুসরাত জাহান, যদুনাথ স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ ঝিমি মন্ডল, ব্রাকের জেলা ব্যাবস্থাপক পলাশ হালদার, উদয়ন বাংলাদেশের পরিচালিক ইসরাত জাহান, সাংবাদিক আব্দুল্লাহ আল ইমরান, সোহেল রানা বাবু, এএসআই হালিমা খাতুন ,মমতাজ খাতুন প্রমুখ।
অনুষ্ঠানের সঞ্চালনা করেন- আরআরএফ এর প্রজেক্ট কো-অর্ডিনেটর নার্গিস আনিসা পিয়া। এ সময় প্রকল্পের প্রশিক্ষক ছিলেন ইউএনপিএ,বাংলাদেশ এর জেলা ফেসিলিটেটর মোঃ রোকনুজ্জামান, এছাড়া আরআরএফ এর প্রশিক্ষক তাপস কুমার দত্ত উপস্থিত ছিলেন। কর্মশালায় বক্তারা সমাজে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিকার ও প্রতিরোধ বিষয়ক বিভিন্ন শিক্ষনীয় ও সচেতনতামূলক দিক নিয়ে আলোচনা করেন।
কর্মশালায় বক্তারা বলেন, নারী ও পুরুষ উভয়েই জেন্ডারভিত্তিক সংহিসতা বা নির্যাতনের শিকার হয়ে থাকলেও নারী ও কিশোরীদের নির্যাতনের শিকার হওয়ার ঘটনার অনুপাত বেশী। এছাড়াও কন্যা শিশু, প্রতিবন্ধী নারী, বয়স্ক লোক, তৃতীয় লিঙ্গের ব্যক্তি এবং সমাজে দুর্বলরা জেন্ডারভিত্তিক সহিংসতা বা নির্যাতনের শিকার হয়।
বক্তারা আরও বলেন, সাধারণত সমাজে চার ধরনের জেন্ডারভিত্তিক সহিংসতা বা নির্যাতন সংগঠিত হয়, বিশেষ করে শাররীক নির্যাতন, মৌখিক নির্যাতন, মানসিক নির্যাতন এবং যৌন নির্যাতন উল্লেখযোগ্য। জেলার সকল উপজেলায় সবচেয়ে বেশি নারীরা সামজিক ও পারিবারিকভাবে নির্যাতনের শিকার হচ্ছে। জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিকারে আক্রান্ত বা নির্যাতিত ব্যক্তিকে মনো সামাজিক কাউন্সেলিং করা এবং আইনি সহযোগিতা করতে হবে। সামজিকভাবে যৌতুক দেয়া এবং নেয়া শাস্তিযোগ্য অপরাধ, এই অপরাধের আইন প্রয়োগের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করতে হবে বলেও মন্তব্য করেন বক্তারা। সমাজে এ ধরনের অপরাধ সংগঠিত হলে মহিলা বিষয়ক অধিদপ্তর, জেলা লিগ্যাল এইড অফিস, ভিকটিম সাপোর্ট সেন্টার, জাতীয় জরুরী সেবা ৯৯৯,নারী ও শিশু নির্যাতন ১০৯,১০৯২১, সরকারি আইন সেবা ১৬৪৩০, জাতীয় তথ্য সেবা ৩৩৩ এ সকল নাম্বারে যোগাযোগ করে নির্যাতনের শিকার ব্যাক্তি নিজের আইনি সুবিধা পেতে পারেন।#im

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *