সোম. এপ্রি ২৯, ২০২৪

 

প্রতিনিধি  বাগেরহাট .

সুস্থধারার চলচ্চিত্রে মানুষকে সিনেমাহলমূখি করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান প্রশাসন ও নাট্য ব্যক্তিত্বরা।

নানা আয়োজনে বাগেরহাটের ঐতিহ্যবাহী নাট্য সংগঠন বাগেরহাট থিয়েটারের ৪৪ বছর পূর্তি অনুষ্ঠান উদযাপিত হয়েছে। শনিবার সকালে শহরের পুরাতন জেলখানা সড়কে বাগেরহাট থিয়েটার কার্যালয়ের সামনে নানা অনুষ্ঠান পালন করে নাট্যকর্মীরা। ‘‘অস্তিত্বের শেকড়ে যূথবদ্ধ আমরা’’ এই স্লোগানে তিনদিন ব্যাপী নানা অনুষ্ঠানমালা সাজিয়েছে বাগেরহাট থিয়েটার।
অন্যদিকে বাগেরহাট ফিল্ম সোসাইটি নামের একটি সংগঠন তাদের ২০ বছর পূর্তি উৎসব উদযাপন করেছে। শুক্রবার সন্ধ্যায় বাগেরহাট শহরের এসিলাহা মিলনায়তনে উৎসব উদযাপিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক (নাট্যকলা ও চলচ্চিত্র) নাট্য ব্যক্তিত্ব আফসানা মিমি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাগেরহাট ফিল্ম সোসাইটির সভাপতি জাকির হোসেন।
সুস্থধারার চলচ্চিত্রে মানুষকে সিনেমাহলমূখি করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান স্থানীয় প্রশাসন ও নাট্য ব্যক্তিত্বরা।
জাতীয় ও সংগঠনের পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর নাট্যকর্মীরা বর্ণাঢ্য সাংষ্কৃতিক র‌্যালী বের করে। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্মৃতিচারণ ও আড্ডায় মেতে ওঠেন নাট্যকর্মীরা। ৪৪ বছর পূর্তিতে অনুষ্ঠানমালার মধ্যে আরো রয়েছে নাট্য সংগঠক শেখ নজরুল ইসলাম সম্মাননা পদক পদক প্রবর্তন প্রদান, থিয়েটার কর্মীদের পরিবেশনায় নাটক সত্যি ভূতের গল্প, কবিতা আবৃত্তি ও সাংষ্কৃতিক অনুষ্ঠান।
অনুষ্ঠানে ছিলেন বাগেরহাট থিয়েটারের ৪৪ বছর পূর্তি উদযাপন পরিষদের আহ্বায়ক নাট্য কর্মী শেখ আজমল হোসেন, সদস্য সচিব নাট্য অভিনেতা তাবেদার-ই-রসুল চান্নু, বাগেরহাট থিয়েটারের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া লাবলুসহ নাট্যকর্মীরা।
বাগেরহাট থিয়েটারের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া লাবলু বলেন, ১৯৭৮ সালে ঐতিহ্যবাহী নাট্য সংগঠন বাগেরহাট থিয়েটারের যাত্রা শুরু হয়। বাগেরহাট থিয়েটারের ৪৪ বছরপূর্তি আমরা পালন করছি। বাগেরহাট থিয়েটার ৫০টি নাটক মঞ্চায়ন করেছে। যার শো হয়েছে দুইশ’র উপরে। এরমধ্যে পথনাটক, গ্রামীণ থিয়েটার রয়েছে। যা দর্শনীর বিনিময়ে গত ৪৪ বছর ধরে দর্শকদের মনোরঞ্জন করে আসছে। নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাগেরহাট থিয়েটারের জেগে থাকাকে আবার নতুন করে জানান দিল। আধুনিক যুগে ইউটিউব আসায় মঞ্চ নাটকের দর্শক কমে গেছে। আমরা অঙ্গিকার করছি নাটক হোক শোষণ মুক্তির হাতিয়ার এই স্লোগানে আগামীতে দর্শকদের জন্য ভালো নাটক উপহার দেব।
বাগেরহাট থিয়েটারের ৪৪ বছর পূর্তি উদযাপন পরিষদের সদস্য সচিব নাট্য অভিনেতা তাবেদার-ই-রসুল চান্নু বলেন, সাংষ্কৃতিক অঙ্গণে এখন একটা সংকটকাল চলছে। সংকটের মধ্যে দিয়ে বাগেরহাট থিয়েটার এগিয়ে চলেছে। বর্তমান প্রজন্ম নাটক থেকে দূরে সরে যাচ্ছে। এরমধ্যে দিয়েও আমরা সংগ্রাম চালিয়ে যাব। সবার সহযোগিতা নিয়ে থিয়েটারের পথচলা অব্যাহত থাকবে।#

ap

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *