মঙ্গল. এপ্রি ১৬, ২০২৪

প্রতিনিধি বাগেরহাট :
বাগেরহাটে নানা আয়োজনের মধ্যদিয়ে তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৬৬তম জন্ম্বার্ষিকী পালিত হয়েছে। রবিবার (১৬ অক্টোবর) সকালে অকাল প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্’র জন্মবার্ষিকীতে তার গ্রামের বাড়ী বাগেরহাটের মোংলা উপজেলার মিঠাখালী গ্রামে বিভিন্ন সংগঠন আনন্দ র‌্যালী বের করে। পরে তারা কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়াও রুদ্র স্মৃতি সংসদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মোংলা নাগরিক সমাজ, মিঠাখালী বাজার বণিক সমিতি, মোংলা সাহিত্য পরিষদ, মোংলা কবিতা পরিষদ, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ সরকারি প্রাথমিক বিদ্যাপীঠসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্’র জন্মবার্ষিকীতে দিনভর কেক কাটা এবং রুদ্রের গান ও কবিতা আবৃত্তিসহ নানা অনুষ্ঠানের আয়োজন করে।
‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো’ কালজয়ী এই গানের শ্রষ্ঠা কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ ্১৯৫৬ সালের ১৬ অক্টোবর বরিশালের রেডক্রস হাসপাতালে জন্মগ্রহন করেন। বাংলাদেশের কবিতায় অবিসস্মরণীয় এই কবির শিল্পমগ্ন উচ্চারণ তাকে দিয়েছে সত্তরের অন্যতম কবি স্বীকৃতি। ১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৫ বছর বয়সে তিনি মারা যান। অকাল প্রয়াত এই কবি তার কাব্যযাত্রায় যুগপৎ ধারণ করেছেন দ্রোহ ও প্রেম, স্বপ্ন ও সংগ্রামের শিল্পভাষ্য। ‘জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরোনো শকুন’ এই নির্মম সত্য অবলোকনের পাশাপাশি ততোধিক স্পর্ধায় তিনি উচ্চারণ করেছেন- ‘ভুল মানুষের কাছে নতজানু নই’। যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে অনমনীয় অবস্থান তাঁকে পরিণত করেছে তারুণ্যের দীপ্ত প্রতীককে। একই সঙ্গে তাঁর কাব্যের আরেক প্রান্তর জুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা। দেশ ও জাতির সংকটে রুদ্রের কবিতা হয়ে উঠেছে তারুণ্যের হাতিয়ার।
মাত্র ৩৫ বছরের (১৯৫৬-১৯৯১) স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ভালো আছি ভালো থেকোসহ অর্ধ শতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। পরবর্তীকালে এ গানটির জন্য তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি প্রদত্ত ১৯৯৭ সালের শ্রেষ্ঠ গীতিকারের (মরণোত্তর) সম্মাননা লাভ করেন।‘উপদ্রুত উপকূল’ ও ‘ফিরে চাই স্বর্নগ্রাম’ কাব্যগ্রন্থ দুটির জন্য ‘সংস্কৃতি সংসদ’ থেকে পরপর দু’বছর ‘মুনীর চৌধুরী সাহিত্য পুরষ্কার লাভ করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদ গঠনে কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেন।#rj

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *