সোম. এপ্রি ২৯, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি,
ভারত রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ার পরই দেশের বাজারে হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। এর প্রভাব পরেছে উপকূলীয় জেলা বাগেরহাটেও। একদিনের ব্যবধানে দেশি ও ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১০০ থেকে ১২০ টাকা পর্যন্ত। যার ফলে বিপাকে পরেছেন নিম্ন ও মধ্যবিত্ত ক্রেতারা। সময়ের সাথে সাথে দাম আরও বাড়ছে। তবে বাগেরহাট জেলা প্রশাসন বলছে পেঁয়াজের বাজার মনিটরিং করা হচ্ছে। সেই সাথে অভিযানও চালানো হবে।
বাগেরহাট শহরের কাঁচা বাজারের খুচরা বিক্রেতা ছত্তার শেখ বলেন, পেঁয়াজ রপ্তানি বন্ধের খবরে গতকাল রাত থেকে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। এর মধ্যে গতকালও দেশি পেঁয়াজের দাম ছিলো ১শ ২০টাকা যেটা বর্তমানে ২শ ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ভারতীয় পেঁয়াজের দাম ছিলো ১শ টাকা যেটা বর্তমানে ২শ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সব মিলিয়ে কেজি প্রতি ১শ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। এছাড়া বাজারে দেশি পেঁয়াজ পাওয়াই যাচ্ছে না।
বাজারে পেঁয়াজ কিনতে আসা আমির হোসেন রনি বলেন, গতকালও যে পেঁয়াজ ১শ টাকা দিয়ে কিনেছি, আজ সেই পেঁয়াজ ২শ টাকা দাম। সব সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দিয়েছে। এভাবে চলতে থাকলে আমরা মধ্যবিত্তরা কোথায় যাবো। আমাদের সংসার চালাতে হিমশিত খেতে হচ্ছে।
শহরের রিক্সা চালক সরোয়ার শেখ বলেন, সারাদিন রিক্সা চালিয়ে ৫ থেকে ৬টাকা ইনকাম করি। সেখানে ২শ টাকা যদি পেঁয়াজের পিছনে ব্যায় করতে হয়, তাহলে অন্যান্য বাজার সদাই কিনবো কি করে। আমরা বাঁচবো কি করে। ছেলে-মেয়েদের মুখে খাবার তো তুলে দিতে হবে। আমাদের তো বাঁচতে হবে।m
বাগেরহাট জেলা প্রশাসক মোহাঃ খালিদ হোসেন বলেন, হট্যাৎ করে সারাদেশে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। আমরা বাজার মনিটরিং করছি। আগামীকাল থেকে বাজারে অভিযান চালানো হবে।##mn

 

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *