রবি. মে ৫, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি :
বাগেরহাট জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। গত দুই সপ্তাহ ধরে জেলাজুড়ে মাঝারি মাত্রার তাপদাহের পর গত ৩দিন ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে ওঠানাম করছে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকায় তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা সব মানুষের। বঙ্গোপসাগর উপকূলীয় এই জেলায় শুক্রবার সবোর্চ্চ তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস বাগেরহাটের মোংলায়। রবিবার (১৬ এপ্রিল) সকালে ৩৬ ডিগ্রি রেকর্ড করা হয়। শনিবার যা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার যা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। দেশের যে ৭টি জেলার উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বাগেরহাট জেলা তার একটি। আগামী ১৫ থেকে ২১ এপ্রিল পর্যন্ত চুয়াডাঙ্গা, বাগেরহাট, যশোর, কুষ্টিয়া, রাজশাহী, পাবনা, ফরিদপুর জেলার তাপমাত্রা আরো বাড়তে পাড়ে। এই তীব্র তাপপ্রবাহের ব্যপ্তি বেড়ে দেশের বেশ কয়েকটি জেলায় ছড়িয়ে পড়তে পরে। মোংলা আবহাওয়া বিভাগ এতথ্য নিশ্চিত করেছে।
বাগেরহাট জেলার উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাওযার কারনে গত কয়েক দিন ধরে বেলা বাড়ার সাথে-সাথেই রাস্তাঘাট ফাঁকা হয়ে যাচ্ছে। লোকজন প্রয়োজন চাড়া ঘর থেকে বের হচ্ছেনা। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা সব মানুষের। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকায় তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। তীব্র তাপপ্রবাহ বেশি বিপাকে পড়েছেন বাগেরহাটের শ্রমজীবী মানুষ। এ জেলায় তীব্র গরম ও রোদের তাপে কৃষি শ্রমিকসহ দিনমজুর, রিকশাচালকরা কাজ করতে না। এই অবস্থায় সরবতসহ পানীয় জাতিয় দোকানে ভীড় করছেন লোকজন।
মোংলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়াবিদ মো. হারুন অর রশিদ জানান, শুক্রবার বিকাল ৩টায় বাগেরহাট জেলায় সর্বোচ্চ ৪১.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড করা হয় মোংলায়। বৃহস্পতিবার মোংলায় দেশের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। গত দুই সপ্তাহ ধরে জেলাজুড়ে মাঝারি মাত্রার তাপদাহের পর গত ৩দিন ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে ওঠানাম করছে। দেশের যে ৭টি জেলার উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বাগেরহাট জেলা তার একটি।

rj

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *