শুক্র. এপ্রি ২৬, ২০২৪

 বাগেরহাট প্রতিনিধিঃ
মাতৃদূগ্ধ বিকল্প, শিশু খাদ্য,বানিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও উহা ব্যবহারের সরঞ্জমাদি (বিপণন নিয়ন্ত্রণ) আইন-২০১৩ এর বাস্তবায়নে প্রশাসনিক উদ্যোগের প্রয়জনীয়তা বিষয়ক বাগেরহাটে পুষ্টি উন্নয়ন নাগরিক কমিটির সংবাদ সম্মেলন ও স্বারকলিপি প্রদান করেছে।
সোমবার (১১এপ্রিল) সকালে বাগেরহাট প্রেসক্লাবের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাট করেন পুষ্টি উন্নয়ন নাগরিক কমিটির চেয়ারপার্সন ফরিদা আক্তার বানু লুচি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন প্রতিবছর ১৩ এপ্রিল থেকে ১৯ এপ্রিল পযন্ত জাতীয় পুষ্টি সপ্তাহ পালন করা হয়। সপ্তাহ পালনের মূল উদ্যেশ্য সমাজে পুষ্টি সম্পকিত সচেতনতা, মানুষ যাতে শরীরে প্রোজনিয় পুষ্টির চাহিদা পুরন করতে পারে সে সম্পর্কে এই দিবসের মূল লক্ষে।
বাগেরহাট জেলার মানুষের পুষ্টির মানে স্থীতিশিল উন্নতির প্রচার করা, পুষ্টি সম্পর্কিত কর্মসূচি সমূহ বাস্তবায়নে সহযোগিতা করা এবং এসডিজি বাস্তবায়নে সহায়ক ভ’মিকা রাখতে বাগেরহাট জেলা পুষ্টি উন্নয়নে নাগরিক কমিটি কাজ করে চলেছে।
আইবিএফএএন এর তথ্য(২০১৩) অনুযায়ী শিশুকে মায়ের দুধ না খাওয়ালে নিউমনিয়াজনিত মৃত্যুর ঝুকি প্রায় ১৫ গুন বৃদ্ধি পায় , ডায়রিয়ায় মৃত্যুর ঝুকি প্রায় ১১গুণ বৃদ্ধি পায়, শিশুদের অপুষ্ঠি ও অন্যান্য, কারণে মৃত্যুর ঝুকি প্রায় ১৪ গুন বৃদ্ধি পায়,জন্ডিজ, কানপাকা ও পরিপাক ন্ত্রের সংক্রমণসহ ডায়রিয়া হওয়ার আশংকা বৃদ্ধি পায়। শারীরিক বৃদ্ধি ও বুদ্ধি বিকাশ বাধাগ্রস্ত হয়।বয়সের তুলনায় ওজন অতিরিক্ত বৃদ্ধি পায়, দীর্ঘস্থায়ী রোগের (ডায়রিয়া,র্হদরোগ,স্থুলতা) ঝুকি বৃদ্ধি পায়।
সংবাদ সম্মেলনে প্রেসক্লাব সভাপতি নিহার রঞ্জন সাহা, যুগ্ম সাধারন সম্পাদক শেখ আজমল হোসেনসহ নাগরিক কমিটির সদস্যদের মধ্যে উপস্থিতছিলেন উপদেষ্টা মন্ডলির সদস্য মূখার্জী রবিন্দ্রনাথ, এ্যাড. মিলন কুমার ব্যানার্জী, সহ সভাপতি রিজিয়া পারভীন,সাধারন সম্পাদক সরদার তসলিম আহমেদ, যুগ্ন সাধারন সম্পাদক কল্লোল সরকার, সদস্য বাবুল সরদা, প্রমুখ।
সংবাদ সম্মেলন শেষে বাগেরহাটের পুষ্টির মানউন্নয়নের লক্ষে জেলা প্রশাসকের মাধ্যমে স্বাস্থ পরিবার কল্যান মন্ত্রাণালয়ে বাংলাদেশ সচিবালয়, ঢাকাকে স্বারকলিপি প্রদান করেন পুষ্টি উন্নয়ন নাগরিক কমিটির নেতৃবৃন্দরা।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *