রবি. এপ্রি ২৮, ২০২৪

 

দর্শনার্থীরা প্লাস্টিকের পানির বোতল নিতে পারবেন না,

প্রতিনিধি  বাগেরহাট :

 

তিন মাসের নিষেধাজ্ঞা শেষে আজ শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে বনজীবী ও দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে সুন্দরবন। এর আগে বন্যপ্রাণীর প্রজনন মৌসুম থাকায় ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনে বনজীবী ও টুরিস্টদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল বন বিভাগ।

বনবিভাগ সূত্র জানায় যায়, সুন্দরবনে মৎস্য ও বণ্যপ্রাণীর প্রজনন বৃদ্ধির লক্ষ্যে ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত সময়ে সুন্দরবনের নদী খালে মাছ ধরা ও পর্যটকদের যাতায়াত নিষিদ্ধ ঘোষণা করে বনবিভাগ।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন এতথ্য নিশ্চিত করেছেন। ডিএফও বেলায়েত হোসেন বলেন, বন্যপ্রাণীর প্রজননের জন্য প্রতিবছর সুন্দরবনে তিন মাসের জন্য বনজীবী ও দর্শণার্থী প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়। বন কোলাহলমুক্ত থাকায় বন্যপ্রাণী ও মাছের প্রজাতি অবাধে চলাফেরা ও নির্বিঘ্নে প্রজনন করতে পারে। ফলে সুন্দরবন এই তিন মাসে তার প্রাণ ফিরে পায়। তিন মাস পর শুক্রবার (১ সেপ্টেম্বর ) থেকে সুন্দরবনে আবারো দর্শণার্থী এবং বনজীবীদের প্রবেশের অনুমতি দেওয়া হলো। তবে সুন্দরবনে প্রবেশ করতে চাওয়া বনজীবী ও দর্শনার্থীরা প্লাস্টিকের পানির বোতল, চিপসের প্যাকেটের মতো সিঙ্গেল ইউজ প্লাস্টিক সঙ্গে নিতে পারবেন না। বন বিভাগ থেকে সুন্দরবনে প্রবেশের অনুমতি নেওয়ার সময় পর্যটক, ট্যুর অপারেটর ও বনজীবীদের বিষয়টি জানিয়ে দেওয়া হবে। sl

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *