বৃহঃ. মে ২, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি
পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্চের ধানসাগর স্টেশনের টহল ফাড়ি এলাকায় অগ্নিকান্ডের কারণ জানতে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এনামুল হককে প্রধান এবং চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা অসিত কুমার রায় ও চাঁদপাই রেঞ্জের ফরেষ্ট রেঞ্জার ওবায়দুর রহমানকে সদস্য করে এই তদন্ত কমিটি গঠন করা হয়।সোমবার(০৮ ফেব্রুয়ারি)রাতে পূর্ব সূন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা(ডিএফও)মোহাম্মাদ বেলায়েত হোসেন এই তদন্ত কমিটি গঠন করেন।কমিটিকে আগামী ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
সোমবার দুপুরে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্চের ধানসাগর স্টেশনের টহল ফাড়ি এলাকায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। শরণখোলা ফায়ার সার্ভিস স্টেশনের একটি টিম প্রায় সাড়ে চার ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে।
মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি)সকালে পূর্ব সূন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা(ডিএফও)মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, অগ্নিকান্ডে চার শতাংশ বনভূমি পুড়েছে। তবে আগুনে বনের বড় ধরণের কোন ক্ষতি হয়নি। অগ্নিকান্ডের ঘটনায় আমরা তদন্ত কমিটি গঠন করেছি।তদন্ত কমিটির প্রতিবেদন পেলে জানা যাবে কি কারণে কিভাবে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আমরা সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহন করব।
গেল ১৫ বছরে ২৭ বার আগুন লাগে সুন্দরবনে। এতে প্রায় ৮০ একর বনভূমি পুড়ে যায়। এরআগে সর্বশেষ ২০১৭ সালের ২৬ মে পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্পের আওতাধীন আবদুল্লাহর ছিলায় অগ্নিকা-ের ঘটনা ঘটে। ওই আগুনে প্রায় পাঁচ একর বনভূমির ছোট গাছপালা, লতাগুল্ম পুড়ে ছাই হয়ে যায়।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *