সোম. মে ৬, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ
সাইবার অপরাধের বিরুদ্ধে সচেতনতা তৈরীতে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বাগেরহাটে দিনব্যাপী ‘‘সাইবার অপরাধ, যুব সমাজ ও আমাদের করণীয় শীর্ষক’’ কর্মশালা অনুষ্ঠিত । মঙ্গলবার সকালে বেসরকারী সংগঠন নির্মান সমাজ উন্নয়ন সংস্থা ও সবুজ বাংলা নারী উন্নয়ন সংস্থার যৌথ উদ্যোগে বাগেরহাটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। কর্মশালায় বাগেরহাট শহরের বিভিন্ন স্কুলের নবম ও দশম শ্রেণির ৪০ জন শিক্ষার্থী অংশ নেয়।
বেসরকারী সংগঠন নির্মান সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিজিয়া পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য দেন বাগেরহাট সমাজসেবা অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক নাজমুন নাহার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মুছাব্বেরুল ইসলাম, বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মাহমুদ হাসান ও সদর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুমিতা ইয়াসমিন।
কর্মশালায় বক্তারা বলেন, বর্তমানে তরুণ তরুণীরা সাইবার অপরাধে জড়িয়ে পড়ছে। ফেইসবুক, টুইটার, ইনষ্টাগ্রামসহ বিভিন্ন মাধ্যমে ভুয়া আইডি খুলে মিথ্যা, মানহানিকর তথ্য প্রচার, অশ্লীল ম্যাসেজ ও ভিডিও পাঠিয়ে উত্যক্ত করছে অপরাধীরা। অসচেতনতার কারনে তার শিকার হচ্ছেন ৭০ ভাগ নারী। এরমধ্যে বেশির ভাগের বয়স ১৫ থেকে ২৫ বছরের মধ্যে। বিষয়টি খুবই উদ্বেগের। মাধ্যমিক পর্যায়ে পড়ালেখা করা শিক্ষার্থীদের স্মার্ট মোবাইলফোন ব্যবহারে বিরোধী ছিলাম কিন্তু বর্তমানে করোনা মহামারির কারনে স্কুল কলেজে পড়া ছেলে মেয়েদের অনলাইনে ক্লাস করতে হচ্ছে। তাই আমরা আমাদের সমন্তানদের হাতে মোবাইলফোন তুলে দিতে বাধ্য হয়েছি। কারন হিসেবে বলব আমাদের ভাল জিনিসের চেয়ে খারাপ জিনিসে টানে বেশি। এবং খারাপ জিনিস আমরা বেশি অনুসরণ করি। একজন ছেলে অথবা মেয়ে যদি খারাপ জিনিসে আসক্ত হয় তাহলে সে কিন্তু অন্য বন্ধুদের তা দিয়ে প্ররোচিত করবে। তখন তাদেরও ওই খারাপের প্রতি আগ্রহ বাড়তে থাকে। আমরা যেহেতু ছেলেমেয়েদের হাতে স্মার্টফোন তুলে দিয়েছি সেক্ষেত্রে আমাদের অবিভাবকদের সচেতন হতে হবে। স্মার্টফোনে সামাজিক যোগাযোগ মাধ্যম ছেলেমেয়ে কিভাবে ব্যবহার করবে তা নিয়ন্ত্রণ করতে অবিভাবকদের আরও বেশি সচেতন হতে হবে। সামাজিকসহ বিভিন্ন মাধ্যমে আপত্তিকর ছবি ভিডিও ছড়িয়ে টাকা আদায়সহ নানাভাবে হয়রাণি করছে সাইবার অপরাধীরা। তথ্য প্রযুক্তির দুনিয়ায় শেখার অনেককিছু আছে তা তোমাদের শিখতে হবে। তাই খারাপ কাজে আইসিটি ব্যবহার না করে ভাল দিকগুলো গ্রহণ করে সমাজে অবদান রাখার আহ্বান জানান বক্তারা।
আইসিটির ব্যবহারের নানা দিক তুলে ধরেন বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মাহমুদ হাসান ও বেসরকারী সংগঠন নির্মান সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিজিয়া পারভীন।# ‍ap.g

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *