সোম. মে ১৩, ২০২৪

সরকার নির্ধারিত টোলের অতিরিক্ত কেউ আদায় করতে পারবে না ,সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ ফরিদ উদ্দিন
বাগেরহাট প্রতিনিধি,
বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা ফেরিঘাটের টোল আদায়কারীদের বিরুদ্ধে সরকার নির্ধারিত টোলের অতিরিক্ত আদায়ের অভিযোগ উঠেছে। অতিরিক্ত টোলআদায় বন্ধ ও সরকার নির্ধারিত টোল আদায়ের দাবীতে বাগেরহাট সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী বরাবর আবেদন করা হয়েছে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুরে বাগেরহাট আন্তঃ জেলা বাস মিনিবাস, কোচ ও মাইক্রোবাস মালিক সমিতি ওই অভিযোগ দায়ের করেছেন। এর আগে গত ৯ জুন ওয়েলকাম এক্সপ্রেস নামের একটি পরিবহন প্রতিষ্ঠানের ম্যানেজার বাগেরহাটের জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগ সূত্রে জানাযায়, মোরেলগঞ্জ ফেরি পারাপারের জন্য একটি পরিবহনের সরকারি নির্ধারিত ভাড়া ৯০ টাকা। কিন্তু টোল আদায়কারীরা একটি পরিবহনের জন্য ৪শ টাকা নেয়। গন ফেরিতে পারাপার করে রিজার্ভ ফেরিতে পারাপারের রশীদ দেওয়া হয়।
ওয়েলকাম এক্সপ্রেসের ম্যানেজার আ. রাজ্জাক মোল্লা বলেন, অতিরিক্ত টোল আদায় করা অন্যায়। বিষয়টি আদায়কারীদের বললে তারা ক্ষিপ্ত আচারণ করে। আমরা এই অন্যায় থেকে মুক্তি চাই। ফেরিঘাটে সরকার নির্ধারিত টোলের চার্ট টানিয়ে দেওয়ার অনুরোধ জানান এই পরিবহন ব্যবস্থাপক।
বি,এম পরিবহনের গাড়ীর ড্রাইভার জয়নাল জানান, মোরেলগঞ্জ ফেরী ঘারে অতিরিক্ত টোল নতুন কিছু না। প্রতিবাদ করলে হেনস্থা শিকার হতে হয়। তাই বাধ্য হয়েই ৯০ টার টোল ৪০০ টাকা দিতে হয়।
এ বিষয় বাগেরহাট বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকি বলেন, কয়েক বছর ধরেই মোরেলগঞ্জ ফেরিঘাটে অতিরিক্ত টোল আদায় করা হচ্ছে। বিষয়টি আমার সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলীকে চিঠি দিলেও কার্যকরী পদক্ষেপ নেওয়া হয়নি। জেলা প্রশাসক সড়ক বিভাগকে ফেরি ভাড়া আদায়ের মূল তালিকা টানাতে নির্দেশ দেয়। কিন্তু এ বিষয়ে সড়ক বিভাগ ও ফেরি ঘাটের ইজারাদার কোন কর্ণপাত করেনি। বাগেরহাট সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ ফরিদ উদ্দিন বলেন, বাগেরহাটের মোরেলগঞ্জসহ বিভিন্ন ফেরিঘাট ও সেতুর ইজারাদারদের সরকার নির্ধারিত টোল আদায়ের জন্য একাধিকবার চিঠি দেওয়া হয়েছে। সরকার নির্ধারিত টোলের অতিরিক্ত কেউ আদায় করতে পারবে না। ইজারাদারদের দেওয়া চিঠির অনুলিপি জেলা প্রশাসক ও পুলিশ সুপারকেও দেওয়া হয়েছে। তিনি আরো জানান,সরকার নির্ধারিত টোল আদায়ের চার্ট (সাইনবোর্ড )টানানো আছে। তিনি আরো বলেন মালিক সমিতির পক্ষ থেকে নতুন করে আবার অভিযোগ পেয়েছি। বিষয়টি আমরা গুরুত্ব দিয়ে দেখছি, এ ব্যাপারে কর্যকরী ব্যবস্থা গ্রহন করা হবে ।যদি  কেউ অতিরিক্ত টোল আদায় করে তাহলে আমরা আইনানুগ ব্যবস্থা  গ্রহণ করব।#mn

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *