সোম. এপ্রি ২৯, ২০২৪

বন্যপ্রাণিরা গাছসহ বনের উচুস্থান গুলোতে আশ্রয় নেয়,

বাগেরহাট প্রতিনিধি,
নি¤œচাপ ও পূর্নিমার জোয়ারের পানিতে গত তিনদিন ধরে দিনে দুইবার দুই থেকে তিন ফুট পানিতে তলিয়ে যাচ্ছে বিশ^ ঐতিহ্য সুন্দরবন। এমন অবস্থায় অনেকটা ঝুকিতে পরেছে সুন্দরবনের বণ্যপ্রাণী। তবে বনবিভাগের দাবী সুন্দরবনের সকল ধরনের বণ্যপ্রাণী নিরাপদে রয়েছে।
বাগেরহাটের পূর্ব সুন্দরবনের করমজল বণ্যপ্রাণি প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার মো. আজাদ কবির বলেন, গত তিনদিন ধরে নি¤œচার ও জোয়ারের পানিতে দিনে দুইবার পানিতে তলিয়ে যাচ্ছে সুন্দরবনের করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্র। এমন অবস্থায় বণ্যপ্রাণি প্রজনন কেন্দ্রর সেডে থাকা হরিণ, কুমির ও বিলুপ্তপ্রায় প্রজাতির বাটাগুর বাচকা কচ্ছপগুলো নিরাপদ রয়েছে। এছাড়া প্রাকৃতিক দূর্যোগের সময় সুন্দরবনের নিচু এলাকায় থাকা হরিণসহ বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণিরা গাছসহ বনের উচুস্থান গুলোতে আশ্রয় নেয়। এছাড়া প্রাকৃতিক দূর্যোগের হাত থেকে সুন্দরবনের বণ্যপ্রানিদের রক্ষায় ১২টি মাটির উচু টিলা নিমার্ন করা হচ্ছে জানান তিনি।
মোংলা আবহওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ হারুন আর রশিদ বলেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় বায়ুচাপের পার্থক্যের আধিক্য বিরাজ করছে। এর ফলে বাগেরহাট জেলা জুড়ে থেমে থেমে ভারি বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়া অব্যাহত রয়েছে। যেটি আরও তিন থেকে চারদিন অভ্যাহত থাকবে। এ কারনে মোংলা বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া গত ২৪ ঘন্টায় বাগেরহাট জেলায় ১৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।##mn

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *