সোম. মে ১৩, ২০২৪

রাজধানী দিল্লির সরকারি বাংলো খালি করার নোটিশ দেওয়া হয়েছে সর্ব ভারতীয় কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াংকা গান্ধীকে। তাই উত্তর প্রদেশ কংগ্রেসের পর্যবেক্ষকের দায়িত্বে থাকা প্রিয়াংকা দিল্লি ছেড়ে লক্ষ্ণৌতে ঘাঁটি গাড়বেন।

প্রিয়াংকা গান্ধী লক্ষ্ণৌতেই স্থায়ীভাবে বসবাস শুরু করবেন। প্রিয়াংকা নিজের কাজের সুবিধার জন্যই এ সিদ্ধান্ত নিয়েছেন।
২০২২ সালে উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। সে কথা মাথায় রেখেই সংগঠনকে আরো শক্তিশালী করার উদ্দেশে এবার লক্ষ্ণৌতে থাকা শুরু করতে চলেছেন কংগ্রেস নেত্রী।

কেন্দ্রে বাজপেয়ি জমানা থেকেই নয়াদিল্লির লোধি এস্টেটের একটি বাংলোতে থাকেন প্রিয়াংকা। সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যুর পর থেকেই রাহুল, প্রিয়াংকা ও প্রিয়াংকার পরিবার তথা তাঁর স্বামী রবার্ট ভদ্রা এসপিজি নিরাপত্তা পেতেন। সে কারণেই সরকারি বাংলো দেওয়া হয়েছিল প্রিয়াংকাকে।

কিন্তু কয়েক মাস আগে গান্ধী পরিবারের নিরাপত্তার দায়িত্ব থেকে এসপিজি তথা স্পেশাল প্রটেকশন গ্রুপকে সরিয়ে দিয়েছিল মোদি সরকার। পরিবর্তে শুধু কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।

নিয়মের প্যাঁচে পড়ে ১ আগস্টের মধ্যেই খালি করে দিতে হবে দিল্লির সেই সরকারি বাংলো। কংগ্রেস নেত্রীকে বুধবারই নোটিশ ধরিয়েছে কেন্দ্রে সরকার। এক অর্থে দেখতে গেলে, প্রিয়াংকা নির্বাচিত জনপ্রতিনিধি নন। তাঁর শুধু সাংগঠনিক পদ রয়েছে। ফলে সরকারি বাংলো তার পাওয়ার কথা নয়। অর্থাৎ বাংলো ছাড়ার নোটিশে কোনো ভুল নেই। কিন্তু দিল্লির রাজনৈতিক ইতিহাসে এ ধরনের সংকীর্ণতা অতীতে ছিল না।

বাজপেয়ি জমানায় কংগ্রেস নেতারা সংসদ সদস্য না হওয়া সত্ত্বেও সরকারি বাংলোতে থাকার সুযোগ পেয়েছেন। আবার কংগ্রেস জমানায় বিজেপির সাবেক কেন্দ্রীয় মন্ত্রীরাও সরকারি বাংলোতে থেকেছেন।

দলীয় সূত্রের খবর,আর সপ্তাহ দুয়েকের মধ্যেই লক্ষ্ণৌর ‘কৌল হাউস’-এ বসবাস শুরু করবেন কংগ্রেস নেত্রী। এ বাড়িটি ইন্দিরা গান্ধীর খালা শীলা কৌলের। শীলা ছিলেন প্রখ্যাত বটানির অধ্যাপক কৈলাস নাথ কাউলের স্ত্রী। ইন্দিরা এখানে থেকেছেন অনেকবার। তাঁর স্মৃতি জড়িয়ে আছে বাড়িটিতে।

তাঁদের এ বাংলোটি দীর্ঘদিন ধরে তালাবদ্ধ রয়েছে। এখন উত্তর প্রদেশে কংগ্রেসের দায়িত্বে থাকা প্রিয়াংকা গান্ধীর জন্য সম্পূর্ণ তৈরি এটি। এ বাড়িতে হয়তো আরও কিছুদিন আগেই চলে আসার পরিকল্পনা ছিল প্রিয়াংকার,কিন্তু করোনাভাইরাস ও লকডাউনের কারণে তা পিছিয়ে যায়। তার মধ্যেই এসেছে এ সরকারি নোটিশ। তাই আর দেরি নয়, লক্ষ্ণৌর বাড়িতেই এখন আস্তানা হবে প্রিয়াংকার।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *