শুক্র. এপ্রি ২৬, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি,
আন্তর্জাতিক আলোক দিবস উপলক্ষে বাগেরহাটে শিক্ষার্থীদের নিয়ে আলোক প্রযুক্তি বিষয়ক প্রায়োগিক (হাতে কলমে) কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ মে) দুপুরে বাগেরহাট সদর উপজেলার চিতলী বৈটপুর গ্রামের উদ্দীপন-বদর-সামছু বিদ্যানিকেতনে “আলোর ঝিলিক” শিরোনামে আলো ও আলোক প্রযুক্তি বিষয়ক এই কর্মশালা অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক আলোক দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি আয়োজিত এই কর্মশালায় বিদ্যালয়টির ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণীর অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেন।
বিশ^জুড়ে শতাধিক দেশের সাথে গত ১৬ মে বাংলাদেশেও পালিত হয় আন্তর্জাতিক আলোক দিবস। এ উপলক্ষে গেল কয়েক দিন ধরে দেশের বিভিন্ন বিদ্যালয়ে আলোর ঝিলিক নামের কর্মশালার আয়োজন করছে বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।
কর্মশালায় শিক্ষার্থীদের হাতে-কলমে আলো, আলোক শক্তি, আলোর সরল পথে গমন,আলোর প্রতিফলন, প্রিজম ব্যবহারের মাধ্যমে আলোর বর্ণালি, প্যারিস্কোপ, বিভিন্ন রঙের খেলাসহ বিভিন্ন ব্যবহারিক বিষয় তুলে ধরা হয়। এ সময় শিক্ষার্থীরা হাতে কলমে বিভিন্ন যন্ত্রপাতির সাহায্যে আলো ও আলোক শক্তি বিষয়ে তাদের নানা কৌতুহল ও প্রশ্নের উত্তর খুঁজে পায়।
আয়োজকরা জানান, ইউনেস্কো ঘোষিত এই দিবস পালনের অন্যতম লক্ষ্য বিজ্ঞান, শিল্প, সংস্কৃতি, শিক্ষা, টেকসই উন্নয়ন থেকে শুরু করে চিকিৎসাশাস্ত্র, যোগাযোগ এমনকি শক্তির উৎস হিসাবে আলোর ভূমিকা এবং বহুমুখী প্রয়োগ অনুধাবন ও মূল্যায়ন।
কর্মশালাটি পরিচালনা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক টিমের সদস্যরা। উদ্দীপন বদর-সামছু বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক দীপঙ্কর পাল বলেন, এই আয়োজন শিক্ষার্থীরা দারুণ উপভোগ করেছে। এ ধরনের আয়োজন শিশু শিক্ষার্থীদের বিকাশসহ তাদের বিজ্ঞান বিষয়ে আরও আগ্রহী করে তুলতে সাহায্য করবে।##

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *