শুক্র. মে ৩, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি,
কারিগরি ত্রæটির কারণে ১০ দিন বন্ধ থাকার পর আবারও উৎপাদন শুরু হয়েছে বাগেরহাটে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের। সোমবার (১০ জুলাই) সন্ধ্যা কেন্দ্রটির প্রথম ইউনিটের ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ শুরু হয়েছে। এর আগে গত (৩০ জুন) রাতে কারিগরি ত্রæটির কারণে প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সদস্য (উৎপাদন) এস,এম ওয়াজেদ আলী সরদার এ তথ্য নিশ্চিত করে জানান, ইন্সপেকশন ও মেইন্টেন্যান্স কাজের জন্য রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ রাখা হয়েছিলো। প্রায় ১০দিন বন্ধ থাকার পরে (১০ জুলাই) সন্ধ্যা থেকে কেন্দ্রেটির প্রথম ইউনিটে আবারও উৎপাদন শুরু হয়েছে। উৎপাদিত বিদ্যুৎ চাহিদা অনুযায়ী জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে।
কেন্দ্রটির তথ্য অনুযায়ী, ভারত ও বাংলাদেশের যৌথ অর্থায়নে নির্মিত রামপাল বিদ্যুৎকেন্দ্রের মোট বিদ্যুৎ উৎপাদন স্বক্ষমতা ১৩২০ মেগাওয়াট। এই বিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিট আছে, যার প্রতিটি ৬৬০ মেগাওয়াটের। দুটি ইউনিটের মধ্যে প্রথম ইউনিটটি গত বছরের ১৭ ডিসেম্বর বাণিজ্যিক উৎপাদনে আসে। এরপর থেকে বিভিন্ন সময় কারিগরি ত্রæটি ও কয়লা সংকটে বন্ধ ছিল প্রথম ইউনিটের উৎপাদন।##mn

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *