শুক্র. এপ্রি ২৬, ২০২৪

খুলনা প্রতিনিধিঃ

অধিক লাভের আশায় আগাম শীতকালীন সবজি চাষে আগ্রহ বেড়েছে তালা উপজেলায়। উঁচু জমিতে শীতকালীন বিভিন্ন জাতের সবজির চারা রোপণ ও পরিচর্যায় কৃষক পরিবারগুলোতে ব্যস্ততা বেড়েছে। বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব সবজি। শীতের শুরুতে ঢাকাসহ সারাদেশে বিভিন্ন জাতের সবজি পাঠাবে উপজেলার কৃষকরা।
কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, যেকোনো ফসল আগাম চাষ হলে বাজারে চাহিদা বেশি থাকে। তাই মুনাফাও অনেক বেশি হয়। উঁচু জমিতে সবজি চাষে ঝুঁকছেন তারা। অল্প সময়ে কম খরচে অধিক মুনাফা লাভের জন্য ফুলকপি ও বাঁধাকপির জুরি নেই। পানি জমে না এমন উঁচু জমি কপি চাষের জন্য উপযুক্ত।
বাণিজ্যিক ভিত্তিতে আগাম বাঁধা কপি চাষে করছেন সাতক্ষীরা তালা সদর ইউনিয়নের বারুইহাটি গ্রামের মৃত.সোনাই শেখের ছেলে বাছের শেখ (৪২)।
বাছের শেখ জানান, অন্যের জমি লিজ নিয়ে বিভিন্ন ধরনে সবজি চাষ করে আসছে। এ বছর ১ বিঘা জমি লিজ নিয়ে বাঁধা কপি আবাদ করেছি। প্রতিদিন ক্ষেতে সকালে ও বিকেলে কাজ করি। পানি দেয়া, ক্ষেত পরিচর্যাসহ বিভিন্ন কাজ করতে হয় । পরিচর্যা থেকে শুরু করে কপি উঠা পর্যন্ত এ বাবদ ক্ষেতে আমার প্রায় ৬০ হাজার টাকা খরচ হয়েছে। আশা করি ভালো দাম পাবো।
তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন বলেন, কৃষকদের আগামজাতের সবজি আবাদ করতে পরামর্শ দেওয়া হয়েছে। আগাম জাতের সবজি বিক্রি করে বেশি দাম পেয়ে থাকেন কৃষকরা। এবছর উপজেলায় ১৬৯০ হেক্টর জমিতে সবজি ও ১৬৫ হেক্টর জমিতে কপি চাষ করা হয়েছে। এই কপিগুলো নবান্নের আগেই বাজারে কেনা-বেচা শুরু হবে।

cnk

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *