বুধ. এপ্রি ২৪, ২০২৪

ইজিবাইকের স্টিয়ারিং শিশুদের হাতে। সারাদেশেই বাড়ছে শিশুশ্রম। নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের শিশুরা এ যানটি বেশি চালাচ্ছে। ব্যাটারি চালিত এ বাহনটি স্থানীয়ভাবে অটোরিকশা নামে পরিচিত। চালানোর পদ্ধতি সহজ হওয়ায় বাহনটি শিশুদের কাছে অনেকটাই প্রিয় হয়ে উঠেছে। ১০-১৫ বছরের শিশু কিশোরদের বর্তমান দৈনন্দিন যে পরিমাণ খরচ হয়ে থাকে, ইজিবাইক চালানোর মাধ্যমে তার চেয়েও বেশি টাকা রোজগার করতে পারছেন তারা।

সরেজমিনে কুমিল্লার দাউদকান্দি উপজেলার বিভিন্ন বাজারে যাতায়াতের গ্রামীণ সড়ক ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে যুক্ত হওয়া গ্রামীণ ও বাজারের সড়কগুলোতে শিশু বয়সের ইজিবাইক চালকদের দেখা যায়।

দাউদকান্দি পৌরবাজার, গৌরীপুর বাজার, সুন্দলপুর বাজার, গোয়ালমাড়ি বাজার, ইলিয়টগঞ্জ বাজার, মলয় বাজারসহ বিভিন্ন বাজারগুলোতেও শিশুদের ইজিবাইক চালাতে দেখা যায়।

উপজেলা শিশু ও মহিলা বিষয়ক কর্মকর্তা জাকিয়া বেগম বলেন, দরিদ্র পরিবারের শিশুদের পুর্ণবাসনের উদ্যোগ নিলে তাইলেই শিশুশ্রম কমে আসবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম জাহাঙ্গীর আলম জানান, লেখাপড়া থেকে ঝরে পড়া শিশুদেরকে শিক্ষামুখী করে তুলতে সরকারের সকল সংস্থাকে একযোগে কাজ করতে হবে।

নিরাপদ সড়ক চাই দাউদকান্দি উপজেলা সদস্য সচিব সাংবাদিক আলমগীর হোসেন বলেন, সড়কে শিশুশ্রম বন্ধ করতে সরকারের দপ্তরগুলোকে অনুরোধ জানানো হবে। পাশাপাশি প্রচার প্রচারণা করতে লিফলেট বিতরণ করা হবে।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *