বৃহঃ. এপ্রি ২৫, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি:
কুষ্ঠরোগ বিশে^র প্রাচীনতম রোগগুলির মধ্যে একটি। জনসচেতনতা বাড়াতে প্রতি বছর জানুয়ারি মাসের শেষ রবিবার আন্তর্জাতিকভাবে পালিত হয় দিবসটি।
(“অপঃ ঘড়.ি ঊহফ ষবঢ়ৎড়ংু”.) এখনই কাজ শুরু করি। কুষ্ঠ রোগ নির্মূল করি। এই প্রতিপাদ্য নিয়ে সারা দেশের ন্যায় বাগেরহাটেও র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব কুষ্ঠ দিবস ২০২৩ পালিত হয়েছে।
আজ রবিবার (২৯ জানুয়ারী) সকাল ১০:০০ টায় বাগেরহাট সিভিল সার্জন অফিসের আয়োজনে সিভিল সার্জন অফিস, বাগেরহাট হতে একটি বিশাল র‌্যালী শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পুনরায় সিভিল সার্জন অফিস, বাগেরহাটে এসে শেষ হয়। এসময় সকলের মুখে ¯েøাগান উচ্চারিত হতে থাকে বিশ^ কুষ্ঠ দিবস সফল হোক, সফল হোক, এখনই কাজ শুরু করি। কুষ্ঠ রোগ নির্মূল করি।
কুষ্ঠ দিবসের র‌্যালীটি শেষে হয়ে সিভিল সার্জন অফিস, বাগেরহাট এর সম্মেলন কক্ষে মেডিকেল অফিসার সিভিল সার্জন অফিস (এমওসিএস) ডা. মেহেদী হাসান ও ডিসট্রিক্ট সারভিলেন্স মেডিকেল অফিসার ডা. হাসানুজ্জামান দ্বয়ের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপত্বি করেন ডা. জালাল উদ্দিন আহমেদ, সিভিল সার্জন বাগেরহাট।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডা. মোঃ হাবিবুর রহমান, ডেপুটি সিভিল সার্জন বাগেরহাট, ডা. প্রদীপ কুমার বকসী, উপজেলা ¯^াস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সদর উপজেলা ¯^াস্থ্য কমপ্লেক্স, বাগেরহাট, সিএসএস এর পরিচালক ¯^াস্থ্য সাজ্জাদুর রহিম পান্থ। সিএসএস এর প্রকল্প সমš^য়কারী নান্টু গোপাল দে, বাগেরহাট নার্সিং ইন্সটিটিউটের ইন্সটেক্টর ইলা সমদ্দার, সিনিয়র মেডিকেল টেকনোলোজিস্ট এসএম নজরুল ইসলাম, সাংবাদিকবৃন্দ প্রমূখ।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন, ডা. মোঃ হাবিবুর রহমান ডেপুটি সিভিল সার্জন, বাগেরহাট। পবিত্র গীতা থেকে পাঠ করেন বাগেরহাট নার্সিং ইন্সটিটিউটের ইর্ন্টান্ড নার্স তনু মন্ডল, পবিত্র বাইবেল থেকে পাঠ করেন সিএসএস এর এইচআইভিএইডস্ প্রকল্পের ফিল্ড সুপারভাইজার জাচিন্তা বিশ^াস।
¯^াগত বক্তব্য প্রদান করেন উক্ত অনুষ্ঠানের সভাপতি ডা. জালাল উদ্দিন আহমেদ, সিভিল সার্জন বাগেরহাট। এসময় তিনি বিশ^ কুষ্ঠ দিবস এর গুরুত, তাৎপর্য ও সরকারের গৃহীত পদক্ষেপ সমূহউপস্থাপন করেন। এরপর সিএসএস এর পরিচালক ¯^াস্থ্য, সাজ্জাদুর রহিম পান্থ তার বক্তব্যে কুষ্ঠ রোগ কি? এরোগের লক্ষণ সমূহ, সুপ্তিকাল, কুষ্ঠরোগের বহিঃপ্রকাশ যেভাবে ঘটে, সনাক্তকরণ পদ্ধতি ও কুষ্ঠরোগের চিকিৎসা কোথায় পাওয়া যায়? এবং এঅঞ্চলের কুষ্ঠ রোগীদের অবস্থা সম্পর্কে আলোচনা করেন। এরপর সিএসএস এর প্রকল্প সমš^য়কারী নান্টু গোপাল দে তার বক্তব্যে কুষ্ঠ প্রকল্পের আওতায় সিএসএস এর গৃহীত কার্যক্রম সম্পর্কে উপস্থাপন করেন। এরপর সিএসএস এর সংশ্লিষ্ট প্রকল্পে ফিল্ড সুপারভাইজার শেখ মারুফ হোসেন তার বক্তব্যে মাঠপর্যায়ে কাজ করার উপর বাস্তব অভিজ্ঞতার কথা সকলের সামনে উপস্থাপন করেন। এরপর বাগেরহাট সদর উপজেলা ¯^াস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রদীপ কুমার বকসী কুষ্ঠ রোগ সম্পর্কে চিকিৎসা বিজ্ঞান থেকে বিভিন্ন তথ্য উপাত্ব সকলের সামনে তুলে ধরেন। এরপর ডিসট্রিক্ট সারভিলেন্স মেডিকেল অফিসার ডা. হাসানুজ্জামান উপস্থিত সকলের সামনে কুষ্ঠ বিষয়ে একটি পরিসংখ্যনমূলক প্রতিবেদন উপস্থাপন করেন।
কুষ্ঠ চিকিৎসা সেবাকে প্রাথমিক ¯^াস্থ্য সেবার সঙ্গে একীভুত ও বিভিন্ন সেবরকারী সেবা প্রতিষ্ঠানকে কুষ্ঠ সেবায় সম্পৃক্ত করায় বাংলাদেশে কুষ্ঠ পরিস্থিতি উন্নতি হয়েছে। জনজণের সচেতনতা বৃদ্ধি করে কুষ্ঠ সেবায় সম্পৃক্ত করতে পারলে এ ব্যাপারে আরো সফলতা অর্জন সম্ভব হবে বলে সকলে মনে করেন।

sg

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *