শুক্র. এপ্রি ১৯, ২০২৪

বিজ্ঞপ্তি

দেশের বৃহৎ দুই মেগাপ্ রকল্পরামপাল পাওয়া রপ্লান্ট রুপপুর পারমানবিক বিদ্যুৎ  কেন্দ্রের মালামাল মোংলা বন্দরে পৌঁছেছে,

বাংলাদেশের একটি বড় মেঘা প্রকল্প রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য আমদানীকৃত কয়লা বহন করে প্রথম চালান নিয়ে মোংরা বন্দরে নঙ্গর করেছে দেশী পাতাকাবাহী বানিজ্যিক জাহাজ এমভি আকিজ হেরিটেজ। আজ শুক্রবার (৫ আগষ্ট) দুপুরে ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের হারবাড়িয়া চ্যানেলের ১১ নম্বর এ্যাংকারেজ বয়ায় নোঙ্গর করেছে।

ইন্দোনেশিয়া থেকে প্রথম বারের মতো রামপালবিদ্যুৎকেন্দ্রের জ্বালানির কয়লা এসেছে। বাংলাদেশের পতাকা বাহী জাহাজ ‘এমভি আকিজ হেরিটেজ’  করে ইন্দোনেশিয়া থেকে এই কয়লা আমদানি করা হয়। ইন্দোনেশিয়ার ৫৪,৬৫০মেট্রিক টন কয়লা নিয়ে আকিজ হেরিটেজ জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে। সেখান থেকে ১৮ হাজার ৬৫০ মেট্রিকটন কয়লা চট্রগ্রাম বন্দরে খালাস করে তিনটি লাইটার জাহাজে ওঠানো হয়। বাকি ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে আকিজ হেরিটেজ ৫ আগষ্ট, ২০২২ শুক্রবার সন্ধ্যায় মোংলা বন্দরের হার বাড়িয়া-১১ নম্বর বয়ায় অবস্থান করে।

একই দিনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর রুপপুপারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ২য় চালাননিয়ে  লাইবেরিয়ান পতাকা বাহীজাহাজ এম.ভিড্রাগনবল ৫৬০১ মেট্রিকটন কার্গো নিয়ে মোংলা বন্দরের হারবারিয়ার ৭ নং বয়ায়নোঙ্গরে করে।

মোংলাবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদমুসা বলেন, “প্রথম বারের মতরামপাল পাওয়ার প্লান্টেরজ্বালানিকয়লা আমদানিহলো। দেশেরবৃহৎ দু,টিমেগাপ্রকল্পরামপালপাওয়ারপ্লান্ট ও রুপপুরপারমানবিকবিদ্যুৎ কেন্দ্রের মালামাল মোংলা বন্দরের মাধ্যমে আগমনের ফলে দেশের একটি নব যুগের সূচনারসাক্ষী হয়ে থাক বেমোংলাবন্দর।

 

 

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *