শুক্র. মার্চ ২৯, ২০২৪

 

প্রতিনিধি বাগেরহাটঃ

বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার বলেছেন, দক্ষিনাঞ্চলের মানুষ যে পরিমান অক্সিজেন ব্যবহার করেন, তার অধিকাংশ সুন্দরবন থেকে আসে। তারপরও বিভিন্ন কারণে সুন্দরবন ধ্বংস হচ্ছে। সাথে সাথে কমছে অন্যান্য বনায়নও। এজন্য আমাদের উন্নয়ন কাজের পরিকল্পনার সময় গাছ কাটার বিষয়টি মাথায় রাখতে হবে। যে পরিমান গাছ কাটা হবে, তার থেকে অনেক বেশি গাছ লাগানোর পরামর্শ দেন তিনি।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সকালে সপ্তাহ ব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা – ২০২২ এর উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক খোন্দকার মোহাম্মদ রিজাউল করিমের সভাপতিত্বে বাগেরহাট জেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন, বাগেরহাট জেলা পুলিশ সুপার কেএম আরিফুল হক, সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন, সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস,এম সাজ্জাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মাহামুদ হাসান, বাগেরহাট জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান এ্যাড. শরিফা হেমায়েত, বাগেরহাট সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভিন প্রমুখ।

এর আগে বৃক্ষ মেলার উদ্বোধন উপলক্ষে বাগেরহাট শহরে একটি বর্নাঢ্য রালী বের করা হয়। র‌্যালী ও আলোচনা সভায় জনপ্রতিনিধি, সরকারি বেসরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা, শিক্ষক, অভিভাবকসহ শিক্ষার্থীরা এতে অংশ নেন।

সপ্তাহ ব্যাপি এ মেলায় মোট ২৪টি স্টল রয়েছে। যেখানে বনজ, ফলদ ও ঔষধী গাছের চারা প্রদর্শন ও বিক্রি করা হচ্ছে। প্রতিদিন সকালে ৯ টা থেকে রাত নয়টা পর্যন্ত এই মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।বৃহস্পতিবার (৪ আগস্ট)সমাপনি অনুষ্ঠানের মধ্য দিয়ে এই মেলা শেষ হওয়ার কথা রয়েছে।# tn

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *