শুক্র. এপ্রি ১৯, ২০২৪

 বাগেরহাট প্রতিনিধিঃ
বাগেরহাটের চন্দ্রমহল ইকোপার্ক থেকে উদ্ধার করা কুমির, হরিণ ও বানরসহ বিভিন্ন প্রজাতির ১৭টি বন্যপ্রাণী সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে। শনিবার দুপুরে র‌্যাব ও বন বিভাগের কর্মকর্তারা বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে অবমুক্ত করেন।
কুমির, হরিণ ও বানরসহ বিভিন্ন প্রজাতির ১৭টি বন্যপ্রাণী সুন্দরবনে অবমুক্ত কালে র‌্যাব-৬ এর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, খুলনার বিভাগীয় বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ কর্মকর্তা নির্মল কুমার পাল, মৎস্য বিশেষজ্ঞ মো. মফিজুর রহমান, করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবীর উপস্থিত ছিলেন। অবমুক্ত করা বন্যপ্রাণী গুলোর মধ্যে রয়েছে ১টি কুমির, ২টি হরিণ, ৩টি বানর, ২টি কচ্ছপ, ৭টি বক ও ২টি মাছমুড়াল পাখি।
গত ১৫ নভেম্বর বাগেরহাট সদর উপজেলার রণজিতপুরে অবস্থিত চন্দ্রমহল ইকোপার্ক থেকে ১৬ প্রজাতির ৪৩টি বন্য প্রাণী উদ্ধার করে বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং র‌্যাব-৬। এর মধ্যে ১৭টি প্রাণি সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে অবমুক্ত হয়েছে। বাকি বন্যপ্রাণীর মধ্যে ১টি হনুমান যশোরের কেশবপুর ও সাফারি পার্কে অবমুক্ত করা হয়েছে। ১টি ময়ুর, ৫টি অস্ট্রেলিয়ান ঘুঘু ও ২টি উট পাখি সাফারি পার্কে অবমুক্ত এবং ১টি তিমির কংকাল, ৬টি হরিণের শিং, ৬টি হরিণের চামড়া, ১টি ভাল্লুকের চামড়া ও ১টি ক্যাঙ্গারুর চামড়া বনভিাগের বিভাগীয় দপ্তরে সংরক্ষণ করা হয়েছে বলে জানিয়েছে বন বিভাগ।

rj

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *