শুক্র. এপ্রি ১৯, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি:
রামপাল তাপ বিদু্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে পনামার পতাকাবাহী ‘এমভি এস পাইনেল’ জাহাজ। বুধবার (৮ ফেব্রæয়ারি) সন্ধ্যা সোয়া ৭টায় বন্দরের ফেয়ারওয়েতে জাহাজটি নোঙ্গর করে। এই জাহাজে বিদ্যুৎকেন্দ্রের ৩৩ হাজার মেট্রিকটন কয়লা রয়েছে। ‘এমভি এস পাইনেল’ জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট মেসার্স টগি শিপিং এর খুলনাস্থ ব্যবস্থাপক মোঃ রিয়াজুল বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, গত ২৭ জানুয়ারি ইন্দোনেশিয়া থেকে ৩৩ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে ছেড়ে আসে বিদেশি জাহাজটি। সন্ধ্যায় জাহাজটি মোংলা বন্দরের ফেয়ারওয়েতে নোঙ্গর করে। রাত ১০টা থেকে ওই জাহাজ থেকে কয়লা খালস শুরু করা হবে। এরপর রামপাল বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে এই কয়লা। এরপর ১৬ ফেব্রæয়ারি ৫৫ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে আসবে আরও একটি বিদেশি জাহাজ। এই জাহাজের কয়লাও রামাপাল বিদু্যুৎ কেন্দ্রে যাবে বলেও জানান তিনি।
বাংলাদেশ-ইন্ডিয়া পাওয়ার কোম্পানি প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইদ একরাম উল্লাহ জানান, ইন্দনেশিয়া থেকে কয়লা সরবরাহ বিঘিœত হওয়ায় হঠাৎ বন্ধ হয়ে যায় রামপাল কেন্দ্রের বিদু্যুৎ উৎপাদন। ডলার রিলিজ করতে কিছুটা সময় লাগার কারণে এই সমস্যার সৃষ্টি হয়। তবে সে সমস্যার সমাধান হওয়ায় নতুন করে কয়লা নিয়ে একটি জাহাজ বুধবার সন্ধ্যায় মোংলা বন্দরে এসে পৌঁছেছে।
তিনি আরও বলেন, ‘এখন থেকে নিয়মিত ভাবেই কয়লা আসবে। এর ফলে জুন মাস থেকে আবার কয়লা দিয়ে বিদু্যুৎ উৎপাদন করবে রামপাল বিদ্যুৎ কেন্দ্র। এছাড়া দ্বিতীয় ইউনিট থেকে বিদু্যুৎ উৎপাদন করতে জোরেসোরে কাজ চলছে। সবমিলিয়ে ১৩২০ মেগাওয়াট বিদু্যুৎ উৎপাদন করতে আরও কোনা সমস্যা হবেনা’।
উল্লেখ্য গত ১৪ জানুয়ারি ডলার সংকটের জেরে কয়লা আমদানি না হওয়ায় রামপাল তাপ বিদু্যুৎকেন্দ্র থেকে বিদু্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। ডলার সংকটের কারণে লেটার অব ক্রেডিট (এলসি) ঋণপত্র খুলতে না পারায় কয়লার আমদানি বন্ধ আছে। এর জেরে এই অবস্থার সৃষ্টি হয়েছে জানায় কর্তৃপ¶।
এছাড়া বাণিজ্যিক উৎপাদন শুরুর মাত্র ২৭ দিনের মাথায় গত ১৪ জানুয়ারি সকাল থেকে কয়লা না থাকায় রামপাল বিদু্যুৎকেন্দ্রের ৬৬০ মেগাওয়াট উৎপাদন ¶মতার প্রথম ইউনিটটি বন্ধ করে দেওয়া হয়। rj

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *