সোম. মার্চ ৪, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি।
সুন্দরবনে নদী পারমিট চালুর দাবিতে জেলেদের মানববন্ধন
বঙ্গোপসাগর ও উপকূলীয় নদ-নদীতে মা ইলিশ ধরা বন্ধ ২২ দিনের অবরোধের সময় সুন্দরবন পাস-পারমিট চালু রাখার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন মৎস্যজীবী-জেলে পরিবার।
রোববার দুপুরে শরণখোলা প্রেসক্লাবের সামনে জেলে পরিবারের ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে শতাধিক জেলে ও তাদের পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন।
মানববন্ধনে বক্তব্য দেন, মৎস্যজীবী নেতা এমাদুল হক শরিফ, সোলায়মান ফরাজী, জাহাঙ্গীর হাসেন, এসএম মাহাবুব হাসন সেলু প্রমুখ।
বক্তারা বলেন, সুন্দরবনের পাশ দিয়ে বয়ে যাওয়া নদীতে আমরা যারা মৎস্য আহরণ করে জীবিকা নির্বাহ করি, আমাদের কারও ইলিশ ধরার জাল নেই। আমরা সাধারণ জেলেরা চরপাটা, চরগড়া ও বড়শি দিয়ে চিংড়ি, পারশে, দাতিনা, কাইনসহ বিভিন্ন প্রজাতির মাছ ধরে থাকি। এসব মাছ প্রজননের জন্য ইতোমধ্যে বন বিভাগের পক্ষ থেকে চলতি বছরের জুলাই ও আগস্ট দুই মাস পাস-পারমিট বন্ধ রেখেছিল। এ ছাড়া কয়েক দফা বৈরী আবহাওয়ায় মাছ ধরা হয়নি। কেবল আবহাওয়া অনুকূলে আসায় মাছ ধরার মৌসুম শুরু হয়েছে। এ সময় আবার মা ইলিশ ধরা বন্ধের অজুহাতে সুন্দরবনে পাস-পারমিট বন্ধ করা হলে আমাদের পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে হবে।
বঙ্গোপসাগর ও উপকূলীয় নদ-নদীতে ইলিশের বিচরণ করে তাই মা ইলিশ ধরা বন্ধ ২২ দিনের অবরোধের সময় সুন্দরবনে পাস-পারমিট চালু রাখার দাবি জানান তারা।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *