সুন্দরবনের বাঘ সুরক্ষায় ৩৬ কোটি টাকা

উত্তাল সংবাদ ডেস্কঃ
  • প্রকাশিত শুক্রবার, ১ এপ্রিল, ২০২২
  • ২৮

 

বাগেরহাট প্রতিনিধিঃ .
সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার সুরক্ষায় ‘‘সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্প’’ নামে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। গত ২৩ মার্চ পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এক সভায় এই প্রকল্পের অনুমোদন দেয়া হয়। আগামী তিন বছর এই প্রকল্পের মেয়াদকাল ধরা হয়েছে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৩৬ কোটি টাকা। তবে এখনই এই প্রকল্পের কাজ শুরু হচ্ছেনা।
সুন্দরবনের পূর্ব ও পশ্চিম বিভাগে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।
বন অধিদপ্তরের খুলনা বিভাগীয় কার্যালয়ের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো বলেন, গত ২৩ মার্চ পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এক সভায় এই প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৫ কোটি ৯৩ লাখ ৮০ হাজার টাকা। ২০২৫ সালের মার্চ মাসে এই প্রকল্পের মেয়াদ শেষ হবে। সুন্দরবনের বাঘের সুরক্ষা দিতে বাঘ সংরক্ষণ করার উদ্দেশ্যে এই প্রকল্প হাতে নিয়েছে সরকার। বাঘের সংখ্যা নিরুপণ, বাঘের খাদ্য, নিরাপদ আবাসস্থলসহ বিভিন্ন বিষয়ে কাজ করবে প্রকল্পের কর্মকর্তারা। প্রকল্পের অর্থ ছাড় এখনো হয়নি। অর্থ ছাড়ের পর আমরা কাজ শুরু করব। তবে আগামী শুষ্ক মৌসুমের (নভেম্বর ডিসেম্বর) আগে এই প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হচ্ছেনা।
তিনি আরও বলেন, সুন্দরবনের পূর্ব ও পশ্চিম অঞ্চলে (বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা) এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। সুন্দরবনের যে স্থানগুলোতে বাঘের বিচরণক্ষেত্র সেই স্থানগুলোকে গুরুত্ব দেয়া হচ্ছে। সুন্দরবনের যেসব এলাকার নদীখাল মরে গেছে সেইসব এলাকার ৬০ কিলোমিটার এলাকায় (নেটিং) স্টিলের নেট দেয়া হবে। জলবায়ুর পরিবর্তনের ফলে পানির উচ্চতা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। যার কারনে সুন্দরবনের উঁচু স্থানেও জলোচ্ছ্বাসের পানি উঠে থাকে। এতে বাঘের আবাসস্থল ঝুঁকির মধ্যে পড়ে। জলবায়ুর পরিবর্তনের কথা মাথায় রেখে বনের গহীণে ১২টি মাটির ঢিবি নির্মান করা হবে। এই প্রকল্পের অধীনে বাঘ গনণা, বাঘের জীবনাচরণসহ সব ধরনের গবেষণাধর্মী কাজ করা হবে বলে জানান এই বন কর্মকর্তা।

ap

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সকল নিউজ সবার আগে পেতে লাইক দিন-

জনপ্রিয় পত্রিকাসমূহ