মঙ্গল. ফেব্রু ২০, ২০২৪

করোনার করাল গ্রাসে আতঙ্কিত গোটা দুনিয়া। মারণ এই ভাইরাসের কালবেলা চলছে যেন জগত জুড়ে। চারিদিকে শুধুই মানুষের ত্রাহি ত্রাহি রব। কবে মিলবে মারণ এই ব্যাধি থেকে নিস্তার জানা যায়নি তা এখনও। পৃথিবীর এই কঠিন অসুখের মাঝে ক্রিকেট বল নিয়ে একটি চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করেছেন গবেষকরা।

কয়েকজন বিজ্ঞানীর করা গবেষণা জানাচ্ছে, সংক্রমিত কাপড় দিয়ে মোছার পরও ক্রিকেট বলে ৩০ সেকেন্ডের বেশি সময় ভাইরাস জীবিত থাকছে না।
ইম্পিরিয়াল কলেজ অব লন্ডন ও সুইডেনের করোলিস্কা ইনস্টিটিউটের গবেষণা বলছে, সুপার কনট্র্যাক্ট-এ থাকা কোনও কাপড় দিয়ে মোছার পরও বলে জীবাণু থাকছে না। তবে এক্ষেত্রে বিজ্ঞানীরা টিস্যু দিয়ে বল মোছার পরামর্শ দিয়েছেন। কারণ তারা দাবি করেছেন, টিস্যু দিয়ে বল মুছলে ভাইরাস আর বলে লেগে থাকছে না। তাছাড়া ক্রিকেট বডি কনট্যাক্ট গেম নয়। তাই কয়েকটি সাবধানতা অবলম্বন করলেই আর সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা নেই। তবে ফুটবলের ক্ষেত্রে সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি।

১১ জুলাই থেকে ইংল্যান্ডে ক্লাব ক্রিকেট শুরু হচ্ছে। তার আগেই অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয়ে যাচ্ছে। ৮ জুলাই থেকে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে নামছে ইংল্যান্ড – ওয়েস্ট ইন্ডিজ। অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্টার ফর এভিডেন্স বেসড মেডিসিন এর ডিরেক্টর কার্ল হেনেগেন বলেছেন, ”ক্রিকেট লো রিস্ক গেম। আপনি অন্যের কাপে চা খেলে সংক্রমিত হতে পারেন। তবে অন্যের হাত থেকে ক্রিকেট বল নিলে সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম। ক্রিকেট খেলতে নেমে দুজন ক্রিকেটারের মধ্যে বডি কন্ট্যাক্ট হওয়ার সম্ভাবনা কম। তাই ঝুঁকিও কম।”

যদিও এর আগে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন দাবি করেছিলেন, ক্রিকেট বল থেকে করোনা ছড়ানোর সম্ভাবনা প্রবল। তবে নতুন এই গবেষণা বরিসের এই দাবিকে নস্যাৎ করে দিয়েছে। সূত্র : জি নিউজ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *