শনি. মে ১৮, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি,
বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়া বাজারে স্থায়ী ব্যক্তি মালিকানাধীন জমিতে থাকা দোকান থেকে খাজনা আদায়ের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন ব্যবসায়ীরা। সোমবার (২২ মে) সকালে বারুইপাড়া বাজারে স্থানীয় তিন শতাধিক ব্যবসায়ী ও এলাকাবাসী এই ঘন্টাব্যাপি এই কর্মসূচি পালন করেন। মানববন্ধন বক্তব্য দেন, বারুইপাড়া বাজার মালিক সমিতির সভাপতি মুরশিদ সরদার, সাধারণ সম্পাদক বিশ্বজিত পাল, ব্যবসায়ী ও দোকান মালিক পলাশ শেখ, বরুণ শেখ, হোসেন শেখ, মোঃ মালেক প্রমুখ।
ব্যবসায়ীরা বলেন, দীর্ঘদিন ধরে নিজস্ব মালিকানাধীন ও ক্রয়কৃত জমিতে দোকান ঘর নির্মান করে ব্যবসা ও ভাড়া দিয়ে আসছি। নিয়মিত জমির কর-খাজনা প্রদান করছি।  খাজনা দিতে অস্বীকৃতি জানালে অনেক ব্যবসায়ীকে বাজার থেকে উচ্ছেদের হুমকীও দিয়েছে তারা। ব্যক্তি মালিকানা জমিতে থাকা দোকান থেকে খাজনা নেওয়া বন্ধ  দাবি জানান ব্যবসায়ীরা।
বারুইপাড়া বাজার মালিক সমিতির সাধারণ সম্পাদক বিশ্বজিত পাল বলেন, এটা এক ধরনের চাঁদা বাজী। আমরা এই অন্যায়ের প্রতিকার চাই। অনতি বিলম্বে খাজনা আদায় ও ব্যবসায়ীদের হয়রানি বন্ধ না হলে আরও কঠোর কর্মসূচির হুশিয়ারী দেন এই ব্যবসায়ী নেতা।
বারুইপাড়া বাজার মালিক সমিতির সভাপতি মুরশিদ সরদার বলেন, ব্যক্তি মালিকানা জমি থেকে খাজনা নেওয়ার কোন নিয়ম নেই। যারা খাজনা নিয়েছে এবং নিয়মিত খাজনা নেওয়ার জন্য চাপ প্রয়োগ করছে তাদেরকে শাস্তির আাওতায় আনতে হবে।
মানববন্ধন শেষে ব্যবসায়ীরা বিক্ষোভ মিছিল করেন। পরে বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অবৈধ খাজনা আদায় বন্ধের দাবিতে অভিযোগ করেন ব্যবসায়ীরা।##mn

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *