মঙ্গল. ফেব্রু ২০, ২০২৪

 

বাগেরহাট প্রতিনিধি:
৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে “ খাদ্য নিরাপত্তা.বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহার” এই প্রতিপাদ্য নিয়ে বাগেরহাটে ৩দিন ব্যাপী বিজ্ঞান মেলা ও প্রযুক্তি সপ্তাহ শুরু হয়েছে।
আজ মঙ্গলবার (২৭ অক্টোবর) সকালে বাগেরহাট স্বাধীনতা উদ্যানে এই মেলার উদ্বোধন করেন বাগেরহাট জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।
বাগেরহাট অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট হাফিজ আল আসাদ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন, বাগেরহাট জেলা পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, সিভিল সার্জন কেএম হুমায়ুন কবির, জেলা শিক্ষা কর্মকর্তা মো. কামরুজ্জামান, জেলা পরিষদের সদস্য এ্যাডভোকেট শরিফা খান, মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, বাগেরহাট বহুমুখি কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ মোসা. ফারহানা আক্তার প্রমুখ।
জেলা প্রশাসনের আয়োজনে মেলায় মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ১২টি স্টল প্রদর্শিত হয়। এসব স্টলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আবিস্কৃত পরিবেশ বান্ধব বিভিন্ন প্রকল্প স্থান পেয়েছে। বৃহস্পতিবার বিকেলে সমাপনি অনুষ্ঠানের মাধ্যমে এই মেলা শেষ হবে।
মেলায় আগত শিক্ষার্থীরা বলেন, বিজ্ঞান মেলা উপলক্ষে আমরা বিভিন্ন ছোট ছোট প্রয়োজনীয় প্রকল্প ও প্রকল্পের মডেল নিয়ে এ খানে এসেছি। নিজেদের মডেলের পাশাপাশি অন্য শিক্ষার্থীদের মডেল দেখে আমরা অনুপ্রাণিত হচ্ছি।
শিক্ষার্থীরা তাদের নিজ নিজ স্টলে তাদের উদ্ভাবিত যন্ত্র বা প্রযুক্তির উপর দর্শনার্থীদের কর্ম পদ্ধতি সর্ম্পকে ধারনা দেন।
বক্তারা বলেন, বিজ্ঞানের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি করতে এই আয়োজন ভূমিকা রাখবে।
বিজ্ঞানের তত্ত্ব ও তথ্য হাতে কলমে কাজের মাধ্যমে বিষয়ের স্পষ্ট ধারণা অর্জন করা। বৈজ্ঞানিক আবিষ্কারে উৎসাহিত করা, শিক্ষার্থীদের সাংগঠনিক দক্ষতা বৃদ্ধি করা, বিজ্ঞানের সাথে জনগণকে পরিচিত করা।
বিদ্যালয়ে বিজ্ঞানের যেসব তত্ত্ব ও তথ্য পড়ানো হয় তার আলোকে শিক্ষার্থীরা বাস্তব জীবনে দৈনন্দিন কাজে সহজে প্রয়োগ যোগ্য উদ্ভাবনী মূলক যন্ত্র বা প্রযুক্তি তৈরি করে প্রদর্শনীর ব্যবস্থা করা হয় এই বিজ্ঞান মেলায়।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *