শনি. মে ১৮, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি :
স্থানীয় পর্যায়ে ন্যায়সঙ্গত, কার্যকর ও মানসম্মত পুষ্টি সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে বাগেরহাটে পুষ্টি বিষয়ক গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৯ডিসেম্বর) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পুষ্টি উন্নয়নে অংশগ্রহন মূলক সমন্বিত প্রকল্পের আওতায় এ গণশুনানির আয়োজন করে। বিভিন্ন পেশার প্রতিনিধি এবং সরকারি পরিসেবা প্রদানকারী সংস্থার কর্মকর্তাদের অংশগ্রহণে উক্ত গণশুনানিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।
গনশুনানিতে পুষ্টি উন্নয়নে নাগরিক কমিটির সভাপতি ফরিদা আক্তার বানু লুচির সভাপতিত্বে এবং সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদিরের পরিচালনায় গণশুনানীতে । অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খোন্দকার মোহাম্মদ রিজাউল করিম, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপারচালক হাসনা হেনা, সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ খলিল আল রশিদ, বাগেরহাট । জেলা কমিটির সহ সভাপতি রিজিয়া পারভিন, নাগরিক কমিটির সাধারন সম্পাদক তসলিম আহমেদ টংকার, সাংবাদিক আহাদ উদ্দিন হায়দার, বাবুল সরদার, সৈয়দ শওকত হোসেন, স্বদেশের নির্বাহী পরিচালক কল্লোল সরকার, রুপান্তরের প্রকল্প সমন্বয়কারী খালিদা হাসান মুন প্রমুখ।
গণশুনানিতে জেলার বিভিন্ন এলাকা থেকে আগত জনগোষ্ঠীর পুষ্টিসংক্রান্ত সমস্যার কথা তুলে ধরা হয়। এসময় মা, কিশোরী ও শিশুসহ বঞ্চিত জনগোষ্ঠীর অপুষ্টি প্রতিরোধ এবং অবস্থার উন্নতির জন্য সরকারের বিভিন্ন অধিদপ্তরের কাজের মধ্যে পুষ্টি বিষয়ক কর্মসূচিকে সমন্বিত করা, মানসম্মত খাদ্য ও স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস নিশ্চিত করা, দুর্গম এলাকায় বিশেষ পুষ্টি কার্যক্রম গ্রহণ এবং সচেতনা তৈরি করা, কৃষি এবং খাদ্য বৈচিত্র্য নিশ্চিত করা, সরকার গৃহীত বিভিন্ন কাজের জবাবদিহিতা নিশ্চিত করা এবং সকল ধরণের পরিকল্পনা গ্রহণের ক্ষেত্রে স্থানীয় মানুষের চাহিদানুযায়ী পরিকল্পনা গ্রহণের কথা আলোচনা করা হয়।
উল্লেখ্য রুপান্তরের আয়োজনে পুষ্ঠি উন্নয়ন বিষয়ক প্রকল্পের আওতায় বাগেরহাট জেলার ৪ টি উপজেলায় পুষ্টি উন্নয়নে কার্য্যক্্রম অব্যাহত রয়েছে।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *