শনি. মে ১৮, ২০২৪

বাগেরহাট প্রতিনিধিঃ.
‘‘হটলাইনে ফোন করি, অক্সিজেন পৌঁছে যাবে আপনার বাড়ি’’ এই জীবন রক্ষাদায়ী স্লোগানে বাগেরহাটের করোনায় আক্রান্ত রোগীদের জীবন বাঁচাতে অক্সিজেন ব্যাংক চালু করা হয়েছে। বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের ব্যক্তিগত উদ্যোগে বৃহষ্পতিবার সকালে শহরের পুরাতন কোর্ট মসজিদ এলাকায় ফিতা কেটে এই অক্সিজেন ব্যাংকের উদ্বোধন করেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান।
৫০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে‘‘হটলাইনে ফোন করি, অক্সিজেন পৌঁছে যাবে আপনার বাড়ি’ এই স্লোগানে কার্যক্রম শুরু হলো। বাগেরহাট জেলা ছাত্রলীগের সার্বিক তত্ত্বাবধায়নে ছাত্রলীগের সেচ্ছাসেবকরা সংকটাপন্ন রোগীদের বাড়ি বাড়ি গিয়ে এই অক্সিজেন সরবরাহ করবে। ০১৮৮৬৩০৫৩০৯এই হট লাইনে ফোন করলে ছাত্রলীগের সেচ্ছাসেবকরা অক্সিজেন নিয়ে পৌঁছে যাবে রোগীর বাড়ি।
এসময় বাগেরহাট জেলা পুলিশ সুপার কে এম আরিফুল হক, বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির, বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম,জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. ভুইঞা হেমায়েত হোসেন,স্বাস্থ্য কর্মকর্তা ডা. প্রদীপ বক্সী।, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদকআহাদ উদ্দীন হায়দার, পৌর আওয়ামীলীগ সাধারনস্পাদক ইবনে মিজান হিরু,জেলা ছাত্রলীগের সভাপতি মো. মনির হোসেন ও সাধারণ সম্পাদক সরদার নাহিয়ান আল সুলতান ওশান সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন,উপস্থিত ছিলেন।
উদ্বোধনকালে বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, ‘‘হট লাইনে ফোন করি, অক্সিজেন যাবে আপনার বাড়ি’’ এই স্লোগানকে সামনে রেখে বাগেরহাটের করোনা পরিস্থিতির মধ্যে সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের অক্সিজেন ব্যাংক চালুর উদ্যোগটি অনন্য সাধারণ। এই মুহুর্তে করোনা রোগীদের জন্য গুরুত্বপূর্ণ একটি উপাদান। সময়মত অক্সিজেন পেঁছে দিলে একজন রোগীর যেমন জীবন বাঁচতে পারে আবার অক্সিজেনের অভাবে একজন রোগীর জীবনহানি ঘটতে পারে। করোনার ক্রান্তিলগ্নে সংসদ সদস্য যে এই উদ্যোগটি নিয়েছেন তা বাগেরহাটের আপামর জনসাধারণের কল্যাণে নিয়েছেন। যা প্রশংসনীয়। এই উদ্যোগের সফল বাস্তবায়ন প্রত্যাশা করছি। এরআগে করোনা সংক্রমণ বাড়ার ফলে বাড়িবাড়ি যেয়ে রোগীর নমুন সংগ্রহে এমপির নেয়া উদ্যোগ সফলভাবে পরিচালিত হচ্ছে। সংসদ সদস্যের পাশাপাশি এই জেলার নানা শ্রেণিপেশার মানুষ করোনার এই ক্রান্তিলগ্নে আর্তমানবতার অসহায় মানুষদের সেবায় কাজ করি।
বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, বাগেরহাটে সম্প্রতি করোনার সংক্রমণ বেড়ে গেছে। করোনা চিকিৎসার অন্যতম উপাদান হলো অক্সিজেন। করোনার সংক্রমণের মধ্যে বাগেরহাট ২ আসনের সংসদ সদস্য একটি অক্সিজেন ব্যাংক চালু করেছেন। ০১৮৮৬৩০৫৩০৯ এই নাম্বারে ফোন করলে সেচ্ছাসেবীরা অক্সিজেন রোগীর বাড়িতে নিয়ে যাবেন। এই উদ্যোগ সংক্রমিত রোগীদের চিকিৎসায় ভাল ভূমিকা রাখবে। এতে রোগীর মৃত্যু ঝুঁকি অনেকটা কমে আসবে। এটা তখনই কার্যকর হবে যখন আমরা সচেতন হব। সবাইকে বলব সচেতন হোন করোনা মোকাবেলায় এগিয়ে আসুন।বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন বলেন, বাগেরহাটে করোনা সংক্রমণ শুরুর পর সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময় নানা উদ্যোগ গ্রহণ করেন। ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ এই কর্মসূচি ছিল তার প্রথম উদ্যোগ। এরপর করোনার সংক্রমণ বৃদ্ধি পেলে বাড়িতে গিয়ে করোনা রোগীর নমুনা সংগ্রহ করার উদ্যোগ নেন। এখন চালু করলেন- ‘হট লাইনে ফোন করি, অক্সিজেন পৌঁছে যাবে আপনার বাড়ি’। ৫০টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে এই ব্যাংকের যাত্রা শুরু হলো। প্রয়োজনে ভবিষ্যতে অক্সিজেন সিলিন্ডার আরও বাড়ানো হবে বলে আশ্বাস দিয়েছেন সংসদ সদস্য।

 

 

 

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *