মঙ্গল. ফেব্রু ২৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

দেশের সংবাদপত্র শিল্পের বিরাজমান সংকট উত্তরণে মিডিয়ার বিভিন্ন সমস্যার সমাধানে এবং সাংবাদিকতা পেশার মান সুসংহত করার লক্ষ্যে গঠিত হয়েছে ‘বাংলাদেশ সম্পাদক ফোরাম’। নবগঠিত ফোরামের উদ্দেশ্য ও নীতি হবে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশকে এগিয়ে নিতে গণমাধ্যমের ভূমিকা সুসংহত করা। তাছাড়া গণমাধ্যমের স্বার্থ সংরক্ষণ, গণতন্ত্র সুরক্ষার জন্য সাংবাদিকতা, তথা মতপ্রকাশের স্বাধীনতাকে সমুন্নত রাখতে ও দেশের উন্নয়নের পক্ষে কাজ করবে ফোরাম। ঢাকাসহ বিভাগীয় ও জেলা শহরগুলো থেকে মুক্তিযুদ্ধের পক্ষের এবং দেশের উন্নয়ন সহযোগী হিসেবে যেসব দৈনিক পত্রিকা নিয়মিত প্রকাশিত হচ্ছে, তাদেরই প্রাথমিকভাবে বাংলাদেশ সম্পাদক ফোরামের আহ্বায়ক কমিটির সদস্য করা হয়েছে। ৭ অক্টোবর ঢাকার একটি হোটেলে অনুষ্ঠিত সভায় ফোরামের আহ্বায়ক ও উপদেষ্টা কমিটি গঠন করা হয়। সভায় ঢাকার ২৫টি দৈনিক পত্রিকার সম্পাদক এবং আট বিভাগীয় শহরের প্রতিষ্ঠিত পত্রিকার সম্পাদকবৃন্দ ভার্চুয়ালি অংশগ্রহণ করেন। সভায় সিদ্ধান্ত হয় যে, দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ঢাকায় জাতীয় সম্মেলনের আয়োজন করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে। সভায় ২২ সদস্যের একটি আহ্বায়ক কমিটি এবং একই সঙ্গে সাত সদস্যের একটি উপদেষ্টা কমিটিও গঠন করা হয়েছে।উপদেষ্টা পরিষদ : উপদেষ্টা পরিষদে রয়েছেন ডেইলি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, আমাদের কুমিল্লা সম্পাদক নাঈমুল ইসলাম খান, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ জার্নাল সম্পাদক শাজাহান সরদার, বাংলাদেশের খবর সম্পাদক আজিজুল ইসলাম ভূঁইয়া, ভোরের ডাক সম্পাদক কে.এম. বেলায়েত হোসেন ও বাংলাদেশ পোস্ট সম্পাদক শরিফ সাহাবুদ্দিন।
আহ্বায়ক কমিটি দৈনিক স্বদেশ প্রতিদিন সম্পাদক রফিকুল ইসলাম রতনকে আহ্বায়ক, আলোকিত বাংলাদেশ’র ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদ আনোয়ার ও আমাদের নতুন সময় সম্পাদক নাসিমা খান মন্টি যুগ্ম আহ্বায়ক।
সদস্য সচিব : দৈনিক আজকালের খবর সম্পাদক ফারুক আহমেদ তালুকদারকে সদস্য সচিব করা হয়েছে।
সদস্য: সদস্য হিসেবে রয়েছেন দৈনিক জনতা সম্পাদক আহসান উল্লাহ, ডেইলি ইন্ডাস্ট্রি সম্পাদক ড. এনায়েত করিম, দৈনিক খোলা কাগজ সম্পাদক মো. আহসান হাবীব, মানবকণ্ঠ সম্পাদক দুলাল আহমেদ চৌধুরী, শেয়ারবিজ সম্পাদক মীর মনিরুজ্জামান,বাংলাদেশের আলো সম্পাদক মফিজুর রহমান খান বাবু, সংবাদ প্রতিদিন ভারপ্রাপ্ত সম্পাদক রিমন মাহফুজ, প্রতিদিনের সংবাদ সম্পাদক এসএম মাহবুবুর রহমান, বাংলাদেশ বুলেটিন সম্পাদক মোহাম্মদ আশরাফ আলী, ডেইলি সিটিজেন টাইমস সম্পাদক নাজমুল আলম তৌফিক।
৮ বিভাগের : কাজী নাছির উদ্দিন বাবুল-সম্পাদক, আজকের বার্তা (বরিশাল)। জগদীশ চন্দ্র সরকার-সম্পাদক, স্বদেশ সংবাদ (ময়মনসিংহ)। সৈয়দ ওমর ফারুক-সম্পাদক, বীর চট্টগ্রাম মঞ্চ (চট্টগ্রাম)। আকবারুল হাসান মিল্লাত-সম্পাদক, দৈনিক সোনার দেশ (রাজশাহী)। আহমেদ নূর-সম্পাদক, দৈনিক সিলেট মিরর (সিলেট)। মকবুল হোসেন মিন্টু-সম্পাদক, দৈনিক রাজপথের দাবি (খুলনা)। আব্দুল বারী তোতা-সম্পাদক, প্রথম খবর (রংপুর) ও সুমনা রায়-সম্পাদক, দৈনিক চাঁদনী বাজার (বগুড়া)।
সভায় দেশের সংবাদপত্র শিল্পে বিরাজমান বহুমুখী সংকট ও উদ্ভূত পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
আলোচকরা মতামত প্রকাশ করেন যে, করোনায় বিরাজমান পরিস্থিতিতে ঢাকাসহ সারাদেশের অসংখ্য পত্রিকা নানামুখী প্রতিকূলতা মোকাবিলা করে টিকে আছে। সংবাদপত্রগুলোর প্রচারসংখ্যা উল্লেখযোগ্যহারে হ্রাস পেয়েছে এবং বিজ্ঞাপন হ্রাস পাওয়ায় আর্থিক সংকট দেখা দিয়েছে । সংবাদপত্র শিল্পের এই সংকট মোকাবিলায় পত্রিকাগুলোর সমস্যা নিয়ে কথা বলার জন্য সংগঠন প্রয়োজন। সরকারি বিজ্ঞাপনের বিল ও ডিএফপির ক্রোড়পত্রের বিল পরিশোধের জন্য সাংগঠনিকভাবে তথ্য মন্ত্রণালয় বা ডিএফপিতে প্রকৃত অবস্থা তুলে ধরার জন্য নেতৃত্বের প্রয়োজন। পত্রিকাগুলোর বিরাজমান সমস্যা ও বর্তমান করোনা পরিস্থিতিতে বাস্তব অবস্থা নিয়ে ঢাকার বেশ কয়েকজন সম্পাদকের উপস্থিতিতে গত জুলাইয়ের প্রথম সপ্তাহে দীর্ঘ আলোচনা হয়। নিয়মিত প্রকাশিত মুক্তিযুদ্ধের পক্ষের সংবাদপত্রগুলোর স্বার্থ সংরক্ষণে সোচ্চার হওয়া দরকার। তার জন্য প্রয়োজন সংগঠনের। সভায় নিয়মিত প্রকাশিত পত্রিকাগুলোর সম্পাদকদের সমন্বয়ে একটি নিবন্ধনকৃত সংগঠনের প্রয়োজনীয়তা আছে বলে সবাই একমত পোষণ করেন। তারই আলোকে সভায় ঢাকা ও ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা শহরের দৈনিক সংবাদপত্রগুলোর সম্পাদকদের সমন্বয়ে ‘বাংলাদেশ সম্পাদক ফোরাম’ গঠনের সিদ্ধান্ত হয়।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *