সোম. মার্চ ৪, ২০২৪

 

প্রতিনিধি খুলনা ঃ

খুলনায় মানবাধিকার প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার (২৭ আগস্ট) অর্ধদিবসব্যাপী খুলনা প্রেসক্লাবে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে খুলনার কর্মরত বিভিন্ন সংবাদ মাধ্যমের ২০জন সাংবাদিক অংশগ্রহন করেন।
বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) আয়োজনে এবং জাতিসংঘ উন্নয়ন তহবিল (ইউএনডিপি মানবাধিকার প্রকল্প) সহযোগিতায় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলামের সভাপতিত্বে অনুুুুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসনের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ ইকবাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা।বিএমএসএফ খুলনার সমন্বয়কারী ওয়াহেদ উজ জামান বুলুর সঞ্চালনায় প্রশিক্ষণে প্রশিক্ষক ছিলেন মানবাধিকার কর্মী ও শিশু সাংবাদিক প্রশিক্ষক সাংবাদিক পলাশ রায় এবং বিএমএসএফ’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর ফারজানা ববি নাদিরা।নারী-শিশুসহ মানবাধিকার সম্পর্কিত প্রতিবেদন তৈরিতে পেশাগত দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক আইন ও ঘোষণাপত্র নিয়ে আলোচনা করা হয় এ প্রশিক্ষণে।
প্রশিক্ষণে মানবাধিকার ধারণা, মূলনীতি, মানবাধিকারের কাঠামো ( জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে), মানবাধিকার রক্ষা ও উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা, মানবাধিকার অনুসন্ধানী প্রতিবেদন লেখার কলাকৌশল, মানবাধিকার প্রতিবেদন প্রণয়ন বিষয়ে আলোচনা করেন প্রশিক্ষকরা।প্রশিক্ষণ শেষে অংশ নেওয়া সাংবাদিকদের সনদপত্র তুলেদেন সমাপনি অনুষ্ঠানের প্রধান অতিথি খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সী মাহবুব আলম সোহাগ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *